সিলেটে প্রাণঘাতী করোনাভাইরাস পরীক্ষা আজ মঙ্গলবার সকাল ১০টা থেকে শুরু হচ্ছে।

Reporter Name
  • Update Time : বুধবার, ৮ এপ্রিল, ২০২০
  • ৯৩০ Time View

সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে প্রাণঘাতী করোনাভাইরাস পরীক্ষা আজ মঙ্গলবার সকাল ১০টা থেকে শুরু হচ্ছে।

এ জন্য সিলেট ওসমানী মেডিকেল কলেজে স্থাপিত পলিমার্স চেইন রিঅ্যাকশান (পিসিআর) ল্যাব পুরোপুরি প্রস্তুত করা হয়েছে। এতে মাত্র কয়েকঘন্টা পর সিলেটের মানুষের বড় এক অপেক্ষার পালা শেষ হচ্ছে। তিন চার ঘণ্টার মধ্যেই মানুষ জানতে পারবে করোনা আক্রান্ত কি-না।

বিষয়টি নিশ্চিত করেছেন স্বাস্থ্য অধিদপ্তর সিলেটের বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক ডা. আনিসুর রহমান। তিনি জানান, সিলেটে মঙ্গলবার শতাধিক মানুষের করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হবে।

জানা গেছে, সোমবার সিলেট, সুনামগঞ্জ, মৌলভীবাজার ও হবিগঞ্জের যাদের নমুনা সংগ্রহ করা হয়েছে মঙ্গলবার সেগুলো ওসমানী মেডিকেল কলেজের ল্যাবে পরীক্ষা করা হবে। এখন থেকে সিলেটের আর কারো নমুনা ঢাকায় পাঠানো লাগবে না।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা সিলেট বিভাগীয় স্বাস্থ্য অফিসে করোনা পরীক্ষার কাজে দুইটি গাড়ী দিয়েছে। এ দুইটি গাড়ী প্রতিদিন সিলেট বিভাগের চার জেলা থেকে সংগৃহীত নমুনা সংগ্রহ করবে।

সোমবার রাতেই সুনামগঞ্জের রোগীদের নমুনা সংগ্রহের জন্য একটি গাড়ী পাঠানো হয়েছে। অপর গাড়ী পাঠানো হয়েছে মৌলভীবাজার ও হবিগঞ্জের রোগীদের নমুনা সংগ্রহ করার জন্য। আর সিলেট জেলার সকল উপজেলার নমুনা সংগ্রহ করা হবে মঙ্গলবার সকালেই।

মঙ্গলবার সকাল ১০টা থেকেই ওসমানী মেডিকেল কলেজে স্থাপিত ল্যাবে জমা করা হবে সংগৃহীত এসব নমুনা।

ওসমানী মেডিকেল কলেজ সুত্র জানায়, কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের একটি কক্ষে করোনা পরীক্ষার ল্যাব স্থাপন করা হয়েছে। স্থাপিত এ ল্যাবে পরীক্ষা-নিরীক্ষা কার্যক্রম শুরু হলে মাত্র ৩/৪ ঘণ্টার মধ্যে করোনা পরীক্ষার রিপোর্ট পাওয়া যাবে। একসাথে প্রায় ৯৬ জনের পরীক্ষা করা যাবে এবং প্রতিটি উপজেলার জন্যে আলাদা ব্যবস্থা রাখা আছে।

করোনাভাইরাস শনাক্তকরনের জন্য ফোকাল পার্সন হিসেবে মেডিকেলের সহকারী অধ্যাপক ডা. প্রেমানন্দ দাস কাজ করবেন বলে জানা গেছে।

উল্লেখ্য, গত সোমবার সকালে সাড়ে ৮টার দিকে মেশিনটি সিলেট এসে পৌঁছে। এরপর থেকে ল্যাব স্থাপনের কাজ শুরু হয়।

Please Share This Post in Your Social Media

More News Of This Category